গ্রাহকগণকে পোস্টঅফিস কাউন্টারে অফিস চলাকালীন কাউন্টারের জন্য নির্ধারিত সময় পর্যন্ত মূল ও এজেন্সি সার্ভিস সমুহ সরাসরি প্রদান করা হয়।
১)মুল সার্ভিস :-
*সাধারণ চিঠিপত্র
*রেজিঃ চিঠিপত্র
*জিইপি
*ইএমএস
*সাধারণ মানি অর্ডার
*ওয়ের্স্টান ইউনিয়ন মানি ট্রান্সফার
*ইএমটিএস(ইলেকট্রনিক মানি ট্রান্সফার সার্ভিস)(ডিজিটাল)
*পোস্টাল ক্যাশ কার্ড(ডিজিটাল)
*পার্সেল সার্ভিস
*ভিপিপি
*ভিপিএল
*ডাক টিকিট বিক্রয়
*ডাকদ্রব্য গ্রহণ,প্রেরণ ও বিলি বন্টন।
*ডাক জীবন বীমা
*সঞ্চয় ব্যাংক, সঞ্চয় পত্র বিক্রয় ও ভাঙ্গানো
*ব্যান্ডারোল মুদ্রণ ও বিক্রয়
*টেলিফোন বিল গ্রহণ ও প্রি-পেইড কার্ড বিক্রয়
*সরকারের সকল প্রকার নন-পোস্টাল টিকিট মুদ্রণ ও বিতরণ
*সরকারি সিদ্ধান্তক্রমে অন্য যে কোন সেবা।
দ্রষ্টব্য :- উক্ত সকল সেবাসমুহ কাউন্টারে সাপ্তাহিক এবং সরকারী সাধারণ ছুটি ব্যতীত প্রতিদিন সকাল ০৯:০০
ঘটিকা হতে ০২:৩০ ঘটিকা পর্যন্ত। এছাড়া শনিবারে ইএমটিএস কাউন্টারে সকাল ০৯: ঘটিকা হতে সন্ধ্যা
০৭:০০ ঘটিকা পর্যন্ত সেবা প্রদান করা হয়।
সার্বজনীন ডাক সেবা প্রদানের পদ্ধতি
ডাক সেবা:-
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানের পদ্ধতি |
১ |
সাধারণ চিঠি পোস্টিং (দেশী ও বিদেশী) |
পোস্ট অফিসের টিকিট কাউন্টার থেকে প্রয়োজনীয় টিকিট লাগিয়ে ডাক বাক্সে ছাড়তে হয়। |
২ |
সাধারণ চিঠি বিলি (দেশী ও বিদেশী) |
বিলিকারী পোস্টম্যানের মাধ্যমে প্রাপকের ঠিকানায় বিলি করা হয়। |
৩ |
রেজিষ্টার্ড চিঠি পোস্টিং (দেশী ও বিদেশী ) |
পোস্ট অফিসের টিকিট কাউন্টার থেকে প্রয়োজনীয় টিকিট লাগিয়ে রেজিঃ ইস্যু কাউন্টারে রশিদের মাধ্যমে পোস্ট করতে হয়। |
৪ |
রেজিঃ চিঠি বিলি (দেশী ও বিদেশী) |
বিলিকারী পোস্টম্যানের মাধ্যমে প্রাপকের ঠিকানায় প্রাপকের স্বাক্ষর সহকারে বিলি করা হয়। |
৫ |
রেজিষ্টার্ড পার্সেল পোস্টিং (দেশী ও বিদেশী ) |
পোস্ট অফিসের টিকিট কাউন্টার থেকে প্রয়োজনীয় টিকিট লাগিয়ে পার্সেল ইস্যু কাউন্টারে রশিদের মাধ্যমে পোস্ট করতে হয়। |
৬ |
রেজিষ্টার্ড পার্সেল বিলি (দেশী ও বিদেশী ) |
বিলিকারী পোস্টম্যানের মাধ্যমে প্রাপকের ঠিকানায় প্রাপকের স্বাক্ষর সহকারে বিলি করা হয়। |
৭ |
পোস্টাল ক্যাশ র্কার্ড |
পোস্টাল ক্যাশ কার্ড ইস্যু/ক্রয়ের জন্য ডাকঘরে এসে পিসিসি-১ ফরম (আবেদনপত্র) পূরণ করে এর সাথে ৩কপি পাসপোর্ট সাইজের ছবি ও যে কোন পরিচয় পত্রের ফটোকপি সহ ৪৫/-টাকা জমা দিলে সাথে সাথে ক্যশ কার্ড ইস্যু করা হয়। উহা ইস্যূ করার সাথে সাথেই সক্রিয় হয় এবং লেন দেন করা যায়। প্রতিটি লেন দেনের জন্য সার্ভিস চার্জ ৫/-টাকা প্রযোজ্য। বর্তমানে এই সার্ভিসটি সকল জেলা/উপজেলা ডাকঘর ও সাব/উপ-ডাকঘরে চালু আছে এবং আগামীতে দেশের সকল ডাকঘরে চালু করার পরিকল্পনা আছে। |
৮ |
জি ই পি ও ইএমএস বুকিং |
দেশের ভিতরে দ্রুত চিঠি পৌঁছানোর জন্য জিইপি এবং দেশের বাহিরে চিঠি ও পার্সেল দ্রুত পৌঁছানোর জন্য ইএমএস সার্ভিস চালু আছে। পোস্ট অফিসের টিকিট কাউন্টার থেকে প্রয়োজনীয় টিকিট লাগিয়ে জিইপি ও ইএমএস কাউন্টারে রশিদের মাধ্যমে পোস্ট করতে হয়। |
৯ |
জি ই পি ও ইএমএস বিলি |
বিলিকারী পোস্টম্যানের মাধ্যমে প্রাপকের ঠিকানায় প্রাপকের স্বাক্ষর সহকারে বিলি করা হয়। |
১০ |
সাধারণ মানি অর্ডার ইস্যূ |
এমও ৮ফরম পূরণ করে মানি অর্ডার ইস্যু কাউন্টারে প্রয়োজনীয় কমিশনসহ রশিদের মাধ্যমে জমা দিয়া সাধারণ মানি অর্ডার পাঠাতে হয়।প্রথম ১০০ টাকার জন্য ৩ টাকাএবং পরবর্তী প্রতি ১০০ টাকার জন্য ২ টাকা হারে কমিশণ দিতে হয়। |
১১
|
সাধারণ মানি অর্ডার বিলি |
বিলিকারীপোস্টম্যানের মাধ্যমে প্রাপকের ঠিকানায় প্রাপকের স্বাক্ষর সহকারে বিলিকরাহয়। প্রাপক অপরিচিত হলে সে ক্ষেত্রে পরিচয়কারী এবং স্বাক্ষীর স্বাক্ষরনিতে হয়। |
১২
|
ইলেক্ট্রনিক্স মানি ট্রান্সফার সার্ভিস (ইএমটিএস) |
দেশের অভ্যন্তরে যে কোন এলাকার এক ডাকঘর থেকে অন্য ডাকঘরে মাত্র এক মিনিটে টাকা পৌঁছানো যায়। এর জন্য ইএমও-১ ফরমপূরণ করে কমিশণ সহ কাউন্টারে টাকা প্রদান করার পর কাউন্টার অপারেটর তথ্য প্রযুক্তির মাধ্যমে ডাটা আপলোড করার সাথে সাথে প্রেরকের মোবাইলে এসএমএস এর মাধ্যমে একটি গোপন পিন নম্বর দেওয়া হয়। প্রেরক প্রাপকের নিকট উক্ত পিন নম্বর পাঠালে প্রাপক ঐ নম্বর দিয়ে যে কোন ডাকঘর থেকে ইএমও-২ ফরম পূরণ করে টাকা উঠাতে পারবেন |
আর্থিক সেবা :-
ক্র. নং |
সেবার নাম |
সেবা প্রদানের পদ্ধতি |
১ |
সঞ্চয় হিসাব/মেয়াদী হিসাব এবং সঞ্চয়পত্র |
প্রধানডাকঘর, উপজেলা/সাব-পোস্টঅফিস এবং শাখা ডাকঘর, থেকে নির্ধারিত ফরম পূরণ করে সঞ্চয় ব্যাংক সাধারণ/মেয়াদী হিসাব খোলা যায়। প্রধান ডাকঘর এবং উপ ডাকঘর থেকে এক কালীন পরিশোধের মাধ্যমে সঞ্চয়পত্র কিনতে হয়। |
২ |
হিসাব স্থানান্তর |
নির্ধারিত ফরম পূরণ করে এক জেলা থেকে অন্য জেলায় এক ডাকঘর থেকে অন্য ডাকঘরে হিসাব স্থানান্তর করা যায়। |
৩ |
মরেণাত্তর দাবী |
কোন হিসাব গ্রহীতা মারা গেলে তাহার উত্তরাধিকারীগণ প্রয়োজনীয় কাগজ পত্রসহ পাসবহি ডাকঘরে উপস্থাপন করলে প্রয়োজনীয় তদন্ত সাপেক্ষে দাবী নিষ্পত্তিকরাহয়। |
৪ |
মেয়াদপূর্তি সেবা |
কোন হিসাবের মেয়াদ পূর্ণ হলে নির্ধারিত ফরম পূরণ করে পাস বহি সহ ডাকঘরে জমা দিতে হয়। |
ডাক জীবন বীমা :-
ক্রমিক নং |
সেবার নাম |
সেবা প্রদানের পদ্ধতি |
১ |
পলিসি গ্রহণ |
ডাকঘরে উপস্থিত হয়ে অথবা নির্ধারিত এজেন্টের মাধ্যমে ডাক জীবন বীমার পলিসি গ্রহণ করা যায়। |
২ |
হিসাব স্থানান্তর |
নির্ধারিত ফরম পূরণ করে এক জেলা থেকে অন্য জেলায় এক অফিস থেকে অন্য অফিবে হিসাব স্থানান্তর করা যায়। |
৩ |
মরেণাত্তর দাবী |
কোন হিসাব গ্রহীতা মারা গেলে তাহার উত্তরাধিকারীগণ প্রয়োজনীয় কাগজ পত্রসহ বীমা দলিল ডাকঘরে উপস্থাপন করলে প্রয়োজনীয় তদন্ত সাপেক্ষে দাবী নিষ্পত্তি করা হয়। |
৪ |
ঋণ গ্রহণ |
যে কোন গ্রাহক কর্তৃপক্ষের নিকট আবেদন করে তাহার পলিসির অনুকুলে ঋণ গ্রহণ করতে পারবেন। |
৫ |
মেয়াদপূর্তি সেবা |
কোন হিসাবের মেয়াদ পূর্ণ হলে আবেদনের প্রেক্ষিতে বীমার দলিল ও জমা রশিদ সহ আবেদন করতে হয়। |
তথ্য সংগ্রহ, কম্পোজ এবং ওয়েব/অনলাইন সংযোজন-গোবিন্দ মন্ডল, পোস্টাল অপারেটর ডেপুটি পোস্টমাস্টার জেনারেল এর কার্যালয়, খুলনা বিভাগ, খুলনা।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS